“ভেজিটেবল এগ ফ্রাইড রাইস”

 “ভেজিটেবল এগ ফ্রাইড রাইস”


0 1263

বাংলা গ্যাজেট ডেস্ক: অনেকের কাছেই চাইনিজ ফ্রাইড রাইস ভীষণ জনপ্রিয় একটা খাবার । এক প্লেট ভেজিটেবল এগ ফ্রাইড রাইসে ২৭৪.৬ ক্যালোরী আছে। এ ছাড়াও ৭.৪ গ্রাম ফ্যাট, ২১২.৫ মিলিগ্রাম কোলেস্টেরল, ৪২০.৫ মিলিগ্রাম সোডিয়াম, ১৮৬.১ মিলিগ্রাম পটাশিয়াম, ২৮.৮ গ্রাম কার্বোহাইড্রেড, ১৬ গ্রাম প্রোটিন, ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, ভিটামিন ই, ক্যালসিয়াম ও আয়রন আছে।

ফ্রাইড রাইস খেতে ইচ্ছে করলে ঘরেই বানিয়ে ফেলতে পারবেন সহজেই। আসুন দেখে নেয়া যাক ভেজিটেবল এগ ফ্রাইড রাইসের রেসিপি।

উপকরণ:

৭৫০ গ্রাম পোলাওর চাল/বাসমতি চাল,

১/৪ কাপ গাজর,

১/৪ কাপ ক্যাপ্সিকাম,

১/৪ কাপ মটর শুটি,

১/৪ কাপ বরবটি,

১/৪ কাপ পেঁয়াজ পাতা কুঁচি,

(সবজি নিজের পছন্দ মতন নিতে পারে। সব না পেলে যে কোনো দুটি নিলেও হবে),

৩ টা ডিম,

৪ টা কাচা মরিচ,

১ টেবিল চামচ আদা বাটা,

১ কাপ পেঁয়াজ কুচি,

৪ টেবিল চামচ সয়াসস,

২ টেবিল চামচ ওয়েস্টার সস,

৪ টেবিল চামচ টমেটো সস,

১/২ কাপ তেল,

১ চা চামচ চিনি,

১/২ চা চামচ স্বাদ লবন,

লবন পরিমাণ মতো,

পানি পরিমাণ মত।

প্রণালী:

প্রথমে পানি ফুটিয়ে নিন। ফুটন্ত পানিতে লবণ ও ধুয়ে রাখা চাল দিন। নেড়ে দিন কিছুক্ষণ পর পর। চাল ৭৫ ভাগ সেদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন। পোলাও চাল হলে ১০ মিনিটের মতন লাগবে। ঝাঁঝরিতে ভাত ঢেলে ছড়িয়ে নিন। ঠান্ডা পানি দিয়ে ভাত ধুয়ে পানি ঝরিয়ে নিন। হাল্কা তেল মাখিয়ে রাখুন ভাতে।

এবার গাজর, ক্যাপ্সিকাম ও মটরশুটি ছোট চারকোনা করে কেটে নিন। কড়াইতে তেল দিয়ে ডিম ঝুরা করে ভেজে নিন। ও তুলে রাখুন। এরপর তেলে পেয়াজ কুচি ও আদা বাটা দিয়ে দিন। সবজি গুলো দিয়ে দিন ও সামান্য লবন-চিনি দিয়ে ভাজুন। সবজি পানি ছেড়ে দিবে ও পানি শুকিয়ে ভাজা ভাজা হয়ে যাবে। এবার ডিম দিন ও ভাজুন।

এবার কড়াইয়ে সেদ্ধ করা চাল দিয়ে দিন। ওয়েস্টার সস, সয়াসস, টমেটো সস, গোলমরিচ, স্বাদ লবন, চিনি ও লবণ দিয়ে ভালো করে নেড়ে-চেড়ে মিশিয়ে নিন। সব শেষে কাঁচা মরিচ দিয়ে ভাজা ভাজা হলে নামিয়ে ফেলুন।

দুপুরের অথবা রাতের খাবারে চিকেন ফ্রাই দিয়ে পরিবেশন করুন মজাদার ভেজিটেবল এগ ফ্রাইড রাইস। সাথে চলতে পারে পছন্দ সই যে কোনো কারি আইটেমও।

 

 

NO COMMENTS

Leave a Reply