ভারতের ওয়েবসাইটে বাংলাদেশ সেনাবাহিনীর নিয়োগ বিজ্ঞপ্তি!

ভারতের ওয়েবসাইটে বাংলাদেশ সেনাবাহিনীর নিয়োগ বিজ্ঞপ্তি!


0 807

বাংলা গ্যাজেট ডেস্ক: ভারতের সরকারি চাকরি খোঁজার ওয়েবসাইট ‘কর্মক্ষেত্র’ বাংলাদেশ সেনাবাহিনীর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। অবশ্য কিছু সময় থাকার পর বিজ্ঞপ্তিটি নামিয়ে ফেলা হয়েছে। তবে বাংলাদেশ সেনাবাহিনীতে কোনো ভিনদেশি যোগদানের অনুমতি না থাকার পরও কেন ভারতের ওয়েবসাইটে এ বিজ্ঞপ্তিটি ছাপানো হলো, তা নিয়ে সৃষ্টি হয়েছে প্রশ্ন।

সোমবার (২০ জুন) দুপুরেও ওয়েবসাইটটিতে বিজ্ঞপ্তিটি দেখা যায়।

ওয়েবসাইট ঘেঁটে জানা গেছে, ওই ওয়েবসাইটে শুধু ভারতের বিভিন্ন রাজ্যের সরকারি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ হয়ে থাকে। সেখানে বাংলাদেশ সেনাবাহিনীর নিয়োগ বিজ্ঞপ্তিতে শুধু অনলাইন এবং এসএমএস-এর মাধ্যমে আবেদন করতে বলা হয়েছে এবং নিয়োগপ্রাপ্তদের বেতন ৫ হাজার ২০০ থেকে ২০ হাজার ২০০ ভারতীয় রুপি বলে উল্লেখ করা হয়েছে। এই বিজ্ঞপ্তি প্রকাশ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনা, সমালোচনা হতে দেখা গেছে।

কর্মক্ষেত্র নামক ওয়েবসাইটটিতে গিয়ে দেখা যায়, সাইটের লোগোর নিচে লেখা আছে ‘গভর্নমেন্ট জবস পোর্টাল’। সাইটে ‘বাংলাদেশ আর্মি সৈনিক রিক্রুটমেন্ট-২০১৬’ শিরোনামে বাংলাদেশের সেই বিজ্ঞপ্তিতে নিয়োগের সব নিয়ম, কানুন বিস্তারিত জানানো হয়েছে। ইংরেজিতে লেখা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ সরকার ‘আর্মি সৈনিক’ পদে নিয়োগের জন্য ঘোষণা দিয়েছে। আগ্রহী প্রার্থীরা অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে ১৭/০৭/২০১৬ থেকে ৩১/১২/২০১৬ তারিখের মধ্যে শুধু অনলাইন এবং এসএমএস-এর মাধ্যমে আবেদন করতে পারবে।

বিস্তারিত বিবরণ দিতে গিয়ে স্কেল অব পে বিভাগে স্পষ্ট করে ভারতীয় রুপি উল্লেখ করে বেতনের কথা বলা হয়েছে। বলা হয়েছে, নির্বাচিত প্রার্থীরা বেসিক পারিশ্রমিক পাবেন ৫ হাজার ২০০ থেকে ২০ হাজার ২০০ রুপি। যদিও বাংলাদেশ সেনাবাহিনীর চাকরির বিজ্ঞপ্তিতে বেতনের কোনো উল্লেখ থাকে না। অন্যদিকে অ্যাপ্লিকেশন ফি বিভাগেও রুপির কথা উল্লেখ করে লেখা হয়েছে, আবেদনকারীদের অফেরতযোগ্য ২০০ রুপি পরিশোধ করতে হবে এবং এই পেমেন্ট ব্যাংক ড্রাফটের মাধ্যমে পাঠাতে হবে।

এই বিজ্ঞপ্তিতে যোগ্যতা হিসাবে ওয়েবসাইটের কোথাও লেখা নাই যে প্রার্থীকে বাংলাদেশের নাগরিক হতে হবে। তবে বিজ্ঞপ্তিতে ‘ইমপোর্টেন্ট লিংক’ নামের একটি অংশে যে লিংক দেয়া হয়েছে তাতে ক্লিক করলে দেখা যায় বাংলায় লেখা বাংলাদেশ সেনাবাহিনীর একটি চাকরির বিজ্ঞাপন। ভারতীয় কর্মসূত্র’র সাইটে মূলত এই বিজ্ঞাপনটির ইংরেজি সংস্করণ প্রকাশিত হয়েছে। তবে ইচ্ছে করেই ইংরেজি বিজ্ঞাপনের বিভিন্ন অংশ অসঙ্গতিপূর্ণ তথ্য সংযুক্ত এবং প্রয়োজনীয় অনেক কিছুই গোপন করা হয়েছে।

বাংলাদেশের বাংলা বিজ্ঞাপনে আবেদন করার জন্য টেলিটকের সাইটের ঠিকানা দেয়া হলেও ভারতীয় সাইটে তা গোপন করা হয়েছে। একইভাবে এসএমএস-এর মাধ্যমে আবেদন করার জন্য নির্দিষ্ট কোড লেখে ১৬২২২ নাম্বারে পাঠিয়ে দেয়ার কথা বলা হলেও সেটাও বাদ দেয়া হয়েছে। বাংলা বিজ্ঞাপনে বাংলাদেশের কোন কোন জেলার মানুষ আবেদন করতে পারবে তা লেখা থাকলেও ভারতীয় বিজ্ঞাপনে তাও বাদ গিয়েছে। বাংলা বিজ্ঞাপনে কোথাও রুপি শব্দটি উল্লেখ করা না হলেও তারা নিজেদের মত করে এটি উল্লেখ করেছে।

প্রাথমিকভাবে বিজ্ঞাপনটি দেখলে মনে হবে ভারতের লোকদের জন্যই এই বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়েছে। আবার বিজ্ঞাপনটি ভাল করে পড়েও বোঝার উপায় নেই যে এই বিজ্ঞাপনটি ভারতীয়দের জন্য প্রযোজ্য নয়। বরং নানাভাবে বিকৃত করে বিজ্ঞাপনে ভারতীয় রূপরেখা দেয়া হয়েছে। ফলে বাংলাদেশে এই নিয়ে ধুম্রজালের সৃষ্টি হয়েছে। বাংলাদেশের স্পর্শকাতর একটি সরকারি বিজ্ঞাপন ভারতের সরকারি চাকরি সাইটে প্রকাশ হওয়া কতটা যৌক্তিক, তা নিয়ে অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্ন তুলেছেন।

এ বিষয়ে যোগাযোগ করা হলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর থেকে গণমাধ্যমে জানানো হয়েছে, তারা শুধু বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যমে বাংলায় বাংলাদেশ সেনাবাহিনীর চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকেন। এছাড়া বিদেশের কোনো ওয়েবসাইটে চাকরির বিজ্ঞাপন তারা দেন না।

ওয়েবসাইটটির মুখপাত্র অরিন্দম মুখারর্জি এ ব্যাপারে একটি গণমাধ্যমকে বলেন, ‘বাংলাদেশের অনেক নাগরিক পশ্চিমবঙ্গসহ ভারতের বিভিন্ন রাজ্যে বিভিন্ন কারণে বসবাস করে থাকেন। এ বিষয়টি মাথায় রেখে বাংলাদেশের পত্রিকায় প্রকাশিত এ বিজ্ঞাপনটি প্রকাশ করা হয়েছিল।’ তবে সেখানে অনিচ্ছাকৃত ভুলে টাকার বদলে রুপি লিখে ফেলা হয়েছে। এজন্য দুঃখও প্রকাশ করেন তিনি।

NO COMMENTS

Leave a Reply