পৌরসভা নির্বাচন: ভোট গণনা চলছে

পৌরসভা নির্বাচন: ভোট গণনা চলছে


0 305

বাংলা গ্যাজেট, ৩০ ডিসেম্বর: বিকেল চারটায়  পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ শেষ হয়েছে। ভোট গ্রহণ শুরু হয়েছিল সকাল আটটা থেকে। ভোট গ্রহণ শেষ হওয়ার পর এবার চলছে ভোট গণনা।

নির্বাচন কমিশন আশা প্রকাশ করছে, রাত আটটার পর থেকে মেয়র পদের বেসরকারি ফলাফল স্থানীয় রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে আসতে শুরু করবে। সেখান থেকে তা নির্বাচন কমিশনে আসবে।

নির্বাচনে অংশ নেওয়া দলগুলোর মধ্যে বিএনপি ও জাতীয় পার্টি নির্বাচনে মোট ২৬৮টি ভোটকেন্দ্রে অনিয়মের অভিযোগ করেছে। আর নির্বাচন কমিশন মোট ১৪টি ভোটকেন্দ্রের ভোট স্থগিত করেছে। ২৩৪টি পৌরসভায় মোট ভোটকেন্দ্র ৩ হাজার ৫৫৫টি। চারটি পৌরসভায় বিএনপির প্রার্থী নির্বাচন বর্জন করেছে। চট্টগ্রামের সাতকানিয়ায় সহিংসতায় একজন নিহত হয়েছেন। এ ছাড়া বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত সহিংসতায় আরও অন্তত অর্ধশত আহত হয়েছে। বোমা বিস্ফোরণের ঘটনাও ঘটেছে। নরসিংদীর মাধবদী পৌরসভার ভোট স্থগিত করেছে কমিশন। এ ছাড়া অনিয়মের পুলিশের ৫ কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করেছে।

নির্বাচন নিয়ে যেসব অভিযোগ পাওয়া গেছে তার মধ্যে রয়েছে ব্যালট পেপার ও ব্যালট বাক্স ছিনতাই, জোর করে ব্যালট পেপারে সিল দেওয়া, বিএনপির নির্বাচনী এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেওয়া।

নির্বাচন নিয়ে বিএনপি একাধিক বার নির্বাচন কমিশনে অভিযোগ করেছে। বিভিন্ন সময়ে দলটি কমিশনে গিয়ে অনন্ত ৯৪টি ভোটকেন্দ্রে অনিয়ম, ভোট কারচুপির কথা উল্লেখ করেছে। আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের শরিক জাতীয় পার্টিও ২৫টি পৌরসভার ১৭৪টি কেন্দ্রে অনিয়ম, এজেন্ট বের করে দেওয়া ও কারচুপির অভিযোগ করেছে।

তবে ক্ষমতাসীন আওয়ামী লীগ বলেছে, বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া নির্বাচন সুষ্ঠু ও অবাধ হয়েছে। দলটির অভিযোগ পুলিশের বাড়াবাড়ির কারণে এই ঘটনাগুলো ঘটেছে।

NO COMMENTS

Leave a Reply