এইডসের মতই মারাত্মক হয়ে উঠছে ইবোলা

এইডসের মতই মারাত্মক হয়ে উঠছে ইবোলা


0 280

বাংলা গ্যাজেট ডেস্ক: পশ্চিম আফ্রিকা অঞ্চলে ইবোলা ভাইরাস মারাত্মক আকার ধারন করেছে।চিকিৎসকরা তাই মনে করছেন যে, এইচআইভি এইডস ভাইরাসের পর ইবোলা ভাইরাসই সবচেয়ে বড় হুমকি হয়ে দেখা দিয়েছে।

যুক্তরাষ্ট্রের শীর্ষ চিকিৎসা কর্মকর্তা মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের পরিচালক টম ফ্রাইডেন এই আশঙ্কার কথা জানিয়েছেন।

তিনি বলছেন, ইবোলা ভাইরাস ‘এইডস’ এর মত ভয়াবহ রূপ নিচ্ছে।কিন্তু এটি যাতে ভবিষ্যতে ‘এইডস’ এর মত আতঙ্কজনক হয়ে না উঠতে পারে সেজন্য অতি দ্রুত আন্তর্জাতিক উদ্যোগ নেওয়ার কথা বলেন।

ইবোলা আক্রান্ত হয়ে পশ্চিম আফ্রিকাতে এ পর্যন্ত তিন হাজার আটশোর বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। এদের মধ্যে দুইশ’র বেশিই ছিলেন স্বাস্থ্যকর্মী।

এ অবস্থায়, ইবোলার মহামারি ঠেকাতে বিশ্বব্যাংক ও আইএমএফ-এর কাছে সম্মিলিতভাবে সাহায্য চেয়েছেন গিনি, লাইবেরিয়া ও সিয়েরা লিওয়নের রাষ্ট্রপতিরা।

ইবোলা ঠেকাতে অর্থনৈতিক প্রয়োজনীয়তার কথা তুলে ধরেছেন জাতিসংঘের ইবোলা বিষয়ক সমন্বয়ক ডেভিড নেবেরো নিজেও।

তিনি বলছেন, ইবোলা ঠেকাতে এখন প্রতি এক ডলারে যা করা সম্ভব হবে, আগামী দুই মাস পর তার জন্য খরচ হবে ২০ থেকে ৩০ ডলার।

এদিকে গিনি’র রাজধানী কোনাক্রিতে ইবোলা রোগী বাড়ছে বলে জানিয়েছে দাতব্য সংস্থা মেডিসিন্স সান্স ফ্রন্টিয়ারস। সংস্থাটি বলছে, দ্রুতহারে ইবোলা ছড়াতে থাকায় সহযোগিতা প্রদানের ক্ষেত্রেও এখন তারা হিমশিম খাচ্ছে।

গিনি, সিয়েরা লিওন ও লাইবেরিয়ার রাজধানী শহরগুলোতেও ইবোলা ছড়িয়ে পড়ায় উদ্বেগ জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডেপুটি প্রধানও।

এদিকে স্পেনে ইবোলা আক্রান্ত নার্সের অবস্থা আরো খারাপ হয়েছে বলে জানিয়েছে হাসাপাতাল কর্তৃপক্ষ।

অন্যদিকে ইবোলা আক্রান্ত প্রথম মার্কিনির মৃত্যু হওয়ার পর ইবোলা ঠেকাতে প্রবেশপথগুলোতে আরো কড়া পরিক্ষা-নিরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে অ্যামেরিকা।

NO COMMENTS

Leave a Reply