আর কত জীবন নিবে ‘পরকীয়া’ ?

আর কত জীবন নিবে ‘পরকীয়া’ ?


0 489

আজ থেকে দশ বছর আগেও এদেশের মানুষ ‘পরকীয়া’ শব্দটির সাথে খুব একটা পরিচিত ছিল না। কিন্তু ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’ বা ‘কাভি আলবিদা না কেহেনা’ এর মত কিছু দেশী-বিদেশি চলচ্চিত্র, বিভিন্ন নাটক, দেশী-বিদেশি সিরিয়াল প্রভৃতির মাধ্যমে ‘পরকীয়া’ শব্দটি এখন শুধু পরিচিতই নয় বরং এই ‘পরকীয়ার’ বলি হচ্ছে শত শত প্রাণ। ভেঙে যাচ্ছে হাজারো সংসার। এদেশের মানুষের মধ্যে যুগ যুগ ধরে চলে আসা পারিবারিক বন্ধন ক্ষীণ হয়ে যাচ্ছে এই সমাজ বিধ্বংসী পরকিয়ার কারণে।

সামাজিক বা পারিবারিক মূল্যবোধ হিসেবে এদেশের ৯০ শতাংশ মুসলিমসহ অন্য ধর্মাবলম্বীরা বিশ্বাস করে বিবাহ বহির্ভূত সম্পর্ক তথা ‘পরকীয়া’ একটি নিষিদ্ধ কাজ এবং এটি সমাজ ও ব্যক্তি সকলের জন্যই ক্ষতিকর। কিন্তু ‘ব্যক্তিস্বাধীনতার চিন্তা’ মানুষের মূল্যবোধগুলোকে দিন দিন বদলে দিচ্ছে। ফলে একজন স্বামী বা স্ত্রী ভাবছে যে, তার যখন যাকে ভাল লাগে তার সাথে সে সম্পর্ক করতেই পারে। সে বিয়ের আগে যেমন কারো সাথে সম্পর্ক করতে পারে তেমনি বিয়ের পরেও স্ত্রী বা স্বামী ব্যাতিত অন্য কোন নারী বা পুরুষের সাথে সম্পর্ক গড়তে পারে। কিন্তু তার এই চিন্তা যে তার প্রিয়তম স্ত্রী বা স্বামীর জন্য, তাদের সন্তানদের জন্য এবং সর্বোপরি পুরো সমাজের জন্য কতটা ভয়াবহ ফলাফল বয়ে আনছে সে সম্পর্কে সে মোটেও ওয়াকিবহাল নয়।

এই তো গতকাল শনিবার রাতে স্বামীর পরকীয়া সম্পর্কের জের ধরে বরগুনা সদর উপজেলার লেমুয়া গ্রামে দুই শিশু সন্তানকে বিষ খাইয়ে হত্যা করার পর নিজেও একইভাবে আত্মহত্যা করেছেন এক গৃহবধূ।

স্থানীয়রা জানান, লেমুয়া গ্রামের সুনু পঞ্চায়েতের ছেলে রোমান দীর্ঘদিন ধরে বিদেশে থাকেন। গত রোজায় তিনি বাড়ি আসেন। এক নারীর সঙ্গে রোমানের পরকীয়া প্রেমের সম্পর্ক গড়ে উঠে। এই কারণেই রোজী এই পথ বেছে নিয়েছেন।

এর আগেও অনেক স্ত্রী এমনকি অনেক স্বামীও ‘পরকীয়ার’ জেরে আত্মহত্যা করেছেন বলে খবর হয়েছে। আর দিন দিন এমন খবরের সংখ্যা বেড়েই চলছে। এখনো সময় আছে ব্যক্তি, পরিবার ও সমাজ বিধ্বংসী ‘পরকীয়া’ নিয়ে সচেতন হওয়ার। যেসকল কারণে এই সম্পর্ক তৈরী হচ্ছে সে সকল কারণ অনুসন্ধান করে আশু পদক্ষেপ না নিলে ঝরে পরবে আরো সহস্র তাজা প্রাণ। আর ভেঙে যাবে যুগ যুগ ধরে চলে আসা আমাদের পারিবারিক প্রথা। সর্বোপরি গড়ে উঠবে এক ভঙ্গুর ও মূল্যবোধহীন সমাজ কাঠামো।

 

 

 

 

 

 

NO COMMENTS

Leave a Reply