আগস্টে হচ্ছে না বাংলাদেশ-ভারত টেস্ট ম্যাচ

আগস্টে হচ্ছে না বাংলাদেশ-ভারত টেস্ট ম্যাচ


0 300

বাংলা গ্যাজেট ডেস্ক: আগের কথা অনুযায়ী আগস্ট মাসে প্রথমবারের মতো ভারত সফরে যাওয়ার কথা ছিল বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের। কিন্তু ওই সময় ভারতীয় দল ব্যস্ত সময় পার করবে। এমনকি ওই সময় রঞ্জি ট্রফি ডে-নাইট টুর্নামেন্ট আয়োজন করবে বিসিসিআই (বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া)। তাতে করে ভারতীয় দল ডিসেম্বর পর্যন্ত ব্যস্ত থাকবে। সম্প্রতি বিসিসিআই ২০১৬-১৭ মৌসুমের সূচিতে ভারত সফর করবে এমন দলের তালিকায় বাংলাদেশের নাম রেখেছে।

তবে বাংলাদেশ দল কবে নাগাদ ভারত সফর করবে সে ব্যাপারে কোনো তারিখ উল্লেখ করেনি বিসিসিআই। ততে করে স্পষ্ট হয় এ বছর হচ্ছে না মুশফিকদের ভারত সফর। যদিও কোনো তারিখ নির্ধারণ করা না হলেও বলা হয় বাংলাদেশ-ভারত একমাত্র টেস্ট ম্যাচটি হবে হায়দরাবাদে। ভারতীয় দল ডিসেম্বর পর্যন্ত ব্যস্ত থাকায় আগস্টের পরিবর্তে জানুয়ারি কিংবা ফেব্রুয়ারিতে ভারত সফরে যেতে পারে বাংলাদেশ দল। শুক্রবার গুলশানের নিজস্ব বাসভবনে এমনটা জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন।

২০০০ সালের নভেম্বরে ঢাকায় ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিল বাংলাদেশের। কিন্তু ভারতের মাটিতে টেস্ট খেলার সুযোগ মেলেনি মুশফিকুর রহিমদের। তাতে করে ভারত সফরের অপেক্ষা আরেক দফা বাড়ছে। তবে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের কথা অনুযায়ী, খুব বেশি অপেক্ষা করতে হবে না বাংলাদেশকে। আগামী জানুয়ারি কিংবা ফেব্রুয়ারিতেই ভারত সফর করবে বাংলাদেশ দল ।

এ প্রসঙ্গে বিসিবি সভপাতি নাজমুল হাসান পাপন বলেন, ‘ওরা (ভারত) আমাদের প্রস্তাব দিয়েছিল জানুয়ারিতে টেস্টটি খেলার। যে সময়টায় বলেছে তখন আমাদের ট্যুর আছে, নিউজিল্যান্ডে থাকব আমরা। পরিস্থিতি এমন যে ফেব্রুয়ারির প্রথম দিকে সিরিজটা হতে পারে। সিরিজটির ব্যাপারে দু’পক্ষ থেকেই আভাস মিলেছে। যদিও তাদের কাছ থেকে নির্দিষ্ট কোনো তারিখ এখন পর্যন্ত আমরা পাইনি। তবে, জানুয়ারি কিংবা ফেব্রুয়ারি যখনই হোক, আমরা এরইমধ্যে একটা সময় ঠিকই বের করে নিতে পারব।’

ভারতের সঙ্গে টেস্ট ম্যাচ বাড়ানো কিংবা ওয়ানডে যোগ করার সুযোগ আছে কিনা- এমন প্রশ্নের বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, ‘এখন পর্যন্ত ওই একটা টেস্টই আছে। এটা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল আগস্টে। এখনও পর্যন্ত লিখিত কোনো কিছু পাইনি। যতক্ষণ লিখিত কিছু না পাচ্ছি, তারিখের নিশ্চয়তা না পাচ্ছি, ততক্ষণ পর্যন্ত আমার পক্ষে কিছু বলা সত্যিই কঠিন।’

আগামী বছরের ২০ জানুয়ারি শেষ হবে বাংলাদেশ-নিউজিল্যান্ড পূর্ণাঙ্গ সিরিজ। ফেব্রুয়ারি-মার্চে ভারতের মাটিতে চার ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আসবে অস্ট্রেলিয়া দল। এজন্য জানুয়ারি শেষ সপ্তাহে অথবা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই হতে পারে বাংলাদেশ-ভারত একমাত্র টেস্ট ম্যাচটি।

SIMILAR ARTICLES

NO COMMENTS

Leave a Reply